বিশেষ সংশোধনী
- শাহজাহান পারভেজ রনি - জীবন ও জবানবন্দী ১৭-০৫-২০২৪

রাস্তাটা আর যারই হোক না কেন
ওই উলঙ্গটার নয়
যে ফুটপাতে শুয়ে চাঁদ দেখতে দেখতে
নির্বুদ্ধের মতো বিড়ি ফুঁকেছিল,
রাস্তাটা আর যারই হোক না কেন
ওই ভিক্ষুকটার তো নয়-ই
যে কিনা থালা লুকিয়ে উঁকি মেরে দেখেছিল
রাষ্ট্রীয় প্রটোকলে মন্ত্রীর গাড়িবহর।

রাস্তাটা নির্বুদ্ধ উলঙ্গটার নয়,
রাস্তাটা ভিক্ষুকটার নয়, রাস্তাটা.....
এমনকি আমাদেরও নয়;
যারা মানুষ বলতে কেবল ভোটার বোঝেন
যারা কল চাপলেই কালো পুলিশ সাদা পুলিশে ছেয়ে যায় দেশ
চাইলেই সারতে পারেন লাস ভেগাসে জোৎস্না স্নান,
রিলিফের চালে বাজার জমিয়ে যারা
নিজে খান বাসমতি চালের ভাত,
ইতিহাস বলে রাস্তার মালিক তারা-ই।

তবুও একদল আহাম্মক হেঁটেই চলে
আর মনে মনে বলতে থাকে....
এই রাস্তা , এই শহর এবং এই দেশ
আমার তোমার এবং সবার!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

dia_orkid
০৫-০৫-২০১৫ ২৩:১৪ মিঃ

Darun! Valo laglo.

Mashudur_Rahman
০৫-০৫-২০১৫ ২২:৫৫ মিঃ

Darun kobita